‘ম্যাজিক স্টাম্প’ ডকুমেন্টারি ইলিনয় র‍্যাপ্টর হটস্পটকে হাইলাইট করে

সম্ভবত আপনি মন্ট্রোজ পয়েন্ট বার্ড স্যাঙ্কচুয়ারির মধ্যে শিকাগোর আশ্চর্যজনক পাখির হটস্পট “ম্যাজিক হেজ” এর কথা শুনেছেন — বা গিয়েছেন৷ এটি মিশিগান লেকের উপকূলরেখার কাছাকাছি পাখি দেখার জন্য একটি চমত্কার সাইট, বিশেষত পরিযায়ী ঋতুতে।

কিন্তু আপনি কি জানেন যে, গত এক দশক বা তারও বেশি সময় ধরে ইলিনয়ের আরেকটি “জাদু” হটস্পট ছিল? এটি অনানুষ্ঠানিকভাবে “ম্যাজিক স্টাম্প” নামে পরিচিত এবং এটি আক্ষরিক অর্থে একটি গাছের স্টাম্প যা বায়ু শহরের দক্ষিণে কয়েক ঘন্টার ড্রাইভ করে একটি খামার মাঠের মাঝখানে একটি পাখির চুম্বক।

বার্ডার এবং চলচ্চিত্র নির্মাতা বব ডলগান, যিনি শিকাগোর পাইপিং প্লাভার্স “মন্টি” এবং “রোজ” সম্পর্কে দুটি তথ্যচিত্র তৈরি করেছেন, তিনি গাছের স্টাম্প সম্পর্কে একটি নতুন ডকুমেন্টারি তৈরি করেছেন — এবং এটি যে পাখি এবং পাখিদের আঁকেন।

“দ্য ম্যাজিক স্টাম্প” একটি আকর্ষক এবং আনন্দদায়ক 20-মিনিটের ডকুমেন্টারি যা কোলস কাউন্টির গাছের স্টাম্পের বৈশিষ্ট্যযুক্ত যা কমপক্ষে দেড় ডজন প্রজাতির শীতকালীন শিকারী পাখিদের আকর্ষণ করেছে, যার মধ্যে দুটি বিরল-ইলিনয় প্রেইরি ফ্যালকন রয়েছে৷ স্টাম্প, একটি ওসেজ কমলা গাছের অবশিষ্টাংশ, একটি শিকারের পার্চ এবং রোস্ট সাইট হিসাবে কাজ করে। এটি শিকাগোর তিন ঘন্টা দক্ষিণে ব্যক্তিগত খামারভূমিতে বসে এবং রাজ্য ও দেশের চারপাশের পাখিদের জন্য কেন্দ্রবিন্দু হয়ে ওঠে।

ফিল্মটিতে স্থানীয় বিশেষজ্ঞ টাইলার ফাঙ্ক, রন ব্র্যাডলি এবং ডেভিড মটকে দেখানো হয়েছে যখন তারা বাজপাখির সন্ধান করে এবং স্টাম্প খুঁজে বের করে। গল্পটি ফাঙ্কের নিবন্ধ থেকে নেওয়া হয়েছে, “কোলস কাউন্টির প্রেইরি ফ্যালকনস, ইলিনয়” যা ইলিনয় বার্ডিং জার্নালের গ্রীষ্ম/পতন 2017 সংস্করণে প্রকাশিত হয়েছিল, Meadowlark. ফাঙ্ক পরে স্টাম্পের কাছে একটি ট্রেইল ক্যামেরা স্থাপন করে যা এই অসম্ভাব্য সেটিংয়ে র‌্যাপ্টরদের অনন্য অ্যাক্সেস প্রদান করে।

“দ্য ম্যাজিক স্টাম্প” শিকাগোতে আত্মপ্রকাশ করবে 2 অক্টোবর রবিবার, সন্ধ্যা 6 টায় অস্বাভাবিক গ্রাউন্ড এজওয়াটারডিনার এবং উপলব্ধ পানীয় সহ একটি উপবিষ্ট ডিনার দেখানোর সাথে। ডলগান ফিল্মটি পরিচয় করিয়ে দিতে এবং আরও দুটি সাম্প্রতিক বার্ডিং ভিডিও গল্প শেয়ার করার জন্য হাতে থাকবে। ডলগানের “মন্টি” এবং “রোজ” চলচ্চিত্রগুলি একাধিক চলচ্চিত্র উৎসবে গৃহীত হয়েছিল এবং শিকাগো এবং ডেট্রয়েটের পাবলিক টেলিভিশনে সম্প্রচারিত হয়েছিল। “দ্য ম্যাজিক স্টাম্প” হল তিনটি চলচ্চিত্রের মধ্যে প্রথম যেটি ডলগান “দ্য প্রেইরি স্টেট” সিরিজের অংশ হিসেবে পরিকল্পনা করছে সেই আবাসস্থল যা একসময় ইলিনয়কে আধিপত্য বিস্তার করেছিল।

একটি প্রাইরি ফ্যালকন “ম্যাজিক স্টাম্প” এর কাছে একটি ইউটিলিটি পোলের উপর বসে আছে। রন ব্র্যাডলির ছবি

প্রেইরি ফ্যালকন হল পশ্চিম উত্তর আমেরিকার একমাত্র স্থানীয় ফ্যালকন প্রজাতি এবং বেশিরভাগই রকি মাউন্টেন রাজ্য থেকে পরিচিত, প্রাথমিকভাবে সেজব্রাশ স্টেপে পাওয়া যায়। কয়েক বছর ধরে ইলিনয়ে শীতকাল করেছে, কিন্তু স্টাম্পের কাছাকাছি থাকা ফ্রিকোয়েন্সি এবং দৃশ্যমানতার সাথে কেউ নেই। ফিল্মটিতে প্রদর্শিত অন্যান্য প্রজাতির মধ্যে রয়েছে নর্দার্ন হ্যারিয়াস, রাফ-লেগড হকস, মারলিনস এবং একটি স্নোই আউল।

অলাভজনক ল্যান্ড ট্রাস্ট গ্র্যান্ড প্রেইরি ফ্রেন্ডসের সাথে অংশীদারিত্বে স্টাম্পের অবস্থানের কাছে 24 সেপ্টেম্বর ইলিনয়ের চার্লসটনে ফিল্মটির প্রথম প্রদর্শনী হয়েছিল। অন্যান্য স্ক্রীনিং 4 অক্টোবর ইম্পেরিয়াল ওক ব্রিউইং-এ উইলো স্প্রিংসের জন্য নির্ধারিত হয়; ডুপেজ কাউন্টি (13 অক্টোবর), শিকাগো (27 অক্টোবর, ভার্চুয়াল), ম্যাটুন (2 ডিসেম্বর), ডেকাটুর (3 ডিসেম্বর), স্প্রিংফিল্ড (15 ডিসেম্বর), এবং উইল কাউন্টি (12 জানুয়ারি)। ডলগান বলেছেন যে ফিল্মটি অবশেষে Vimeo-তে উপলব্ধ হবে।

ডলগান আমাদের নভেম্বর/ডিসেম্বর 2022 ইস্যুর জন্য ম্যাজিক স্টাম্প সম্পর্কে একটি “হটস্পট নিয়ার ইউ” রিপোর্ট লিখেছেন। আমরা শীঘ্রই এটি আমাদের সাইটে পোস্ট করব।

পাখি দেখার নিউজলেটার

আমাদের নিউজলেটার পড়ুন!

আমাদের বিনামূল্যের ই-নিউজলেটারের জন্য সাইন আপ করুন খবর, পাখির ছবি, আকর্ষক এবং আইডি টিপস এবং আরও অনেক কিছু আপনার ইনবক্সে পাঠানোর জন্য।

বিনামূল্যে সাইন আপ করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *