নতুন গবেষণা মন্টানা ট্রাউট অ্যাঙ্গলারদের জন্য ভয়াবহ ভবিষ্যতের ভবিষ্যদ্বাণী করেছে | হ্যাচ ম্যাগাজিন

anglers এবং মন্টানার বাসিন্দাদের জন্য ভাল খবর এবং খারাপ খবর আছে. ভাল খবর? মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জার্নালে 7 সেপ্টেম্বর প্রকাশিত একটি নতুন গবেষণা অনুসারে বিজ্ঞান অগ্রগতিযেহেতু খরা এবং জলবায়ু পরিবর্তন ট্রেজার স্টেটের কল্পিত ট্রাউট জলের উপর প্রভাব ফেলছে, অ্যাংলাররা তাদের মাছ ধরার অভ্যাস পরিবর্তন করে এবং মাছ ধরার চাপকে আরও স্থিতিস্থাপক জলে ছড়িয়ে দিয়ে সাড়া দিচ্ছে। খারাপ খবর? এটি সম্ভবত একটি স্বল্পমেয়াদী সমাধান, এবং জলবায়ু পরিবর্তন সম্ভবত একটি ভারী টোল ঠিক করবে – এটি সেখানে কোনও শীতল হচ্ছে না। সময়ের সাথে সাথে, এমনকি অ্যাঙ্গলিং আচরণের পরিবর্তনও জলবায়ু পরিবর্তনকে আরও মন্টানা নদী এবং স্রোতকে প্রভাবিত করা থেকে বিরত রাখতে যথেষ্ট হবে না।

ফলাফল? মন্টানা 2080 সালের মধ্যে তার বিদ্যমান বাসযোগ্য ট্রাউট জলের প্রায় 35 শতাংশ হারাবে, সমীক্ষা ভবিষ্যদ্বাণী করেছে। মন্টানাকে ট্রফি ট্রাউট গন্তব্য হিসাবে মূল্যায়নকারী অ্যাংলারদের জন্যই কেবল খারাপ খবর নয়, তবে এর ফলে রাজ্যের রাজস্ব প্রায় $200 মিলিয়ন ক্ষতি হবে। গবেষণার লেখকদের মতে, এই প্রথমবারের মতো, যে কোনো জলবায়ু-সম্পর্কিত গবেষণায় মাছ এবং মাছ ধরার ক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের অর্থনৈতিক প্রভাবগুলি অ্যাঙ্গলিংয়ে নেওয়া হয়েছে।

“যদিও এই জলবায়ু পরিবর্তনগুলি স্বাদুপানির মৎস্য চাষে গুরুত্বপূর্ণ পরিবেশগত প্রভাব ফেলতে পারে, তবে কীভাবে এই গতিশীলতা মাছ ধরার সুযোগের নির্ভরযোগ্যতাকে প্রভাবিত করে এবং এর সাথে সম্পর্কিত রাজস্ব কখনই পরীক্ষামূলকভাবে পরিমাপ করা হয়নি,” গবেষণায় বলা হয়েছে।

মন্টানায়, সমস্ত পর্যটন আয়ের 20 শতাংশের জন্য অ্যাঙ্গলিং দায়ী, গবেষণার লেখকরা দাবি করেন, যার পরিমাণ বছরে $750 মিলিয়নেরও বেশি। এবং সেই অর্থনৈতিক মূল্যটি মূলত অনাবাসী অ্যাঙ্গলারদের দ্বারা চালিত হয় যারা মন্টানাকে মাছ ধরার গন্তব্য হিসাবে ভ্রমণ করে, সেখানে থাকাকালীন প্রতিদিন প্রায় $700 খরচ করে। মন্টানার বাসিন্দা অ্যাঙ্গলাররা যখন মাছ ধরার উদ্যোগ নেয় তখন দিনে মাত্র 90 ডলার খরচ করে, গবেষণায় বলা হয়েছে।

“এই যথেষ্ট পর্যটন শিল্পকে সমর্থনকারী ঠান্ডা জলের মৎস্য চাষগুলি ঝুঁকির মধ্যে পড়তে পারে কারণ এই অঞ্চলটি গত শতাব্দীতে বিশ্বব্যাপী গড় হারের দ্বিগুণ উষ্ণ হয়েছে, উষ্ণ জলের তাপমাত্রা, নিম্ন গ্রীষ্মের প্রবাহ, এবং খরার ঘটনাগুলির ফ্রিকোয়েন্সি এবং তীব্রতা বৃদ্ধিতে অবদান রাখে, “অধ্যয়ন পড়ে। “এই জলবায়ু পরিবর্তনগুলি অঞ্চল জুড়ে ট্রাউট প্রজাতির প্রাচুর্য এবং বিতরণকে পরিবর্তন করছে। এই জলবায়ু পরিবর্তনের সম্মিলিত প্রভাবগুলি সম্ভাব্য গুরুতর আর্থ-সামাজিক পরিণতি সহ মাছ এবং জেলে উভয়কে স্থানান্তরিত করে জনপ্রিয় ট্রাউট ফিশারীকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে। অতএব, জলবায়ু পরিবর্তন কীভাবে ঠাণ্ডা জলের মৎস্য চাষের সামাজিক, অর্থনৈতিক এবং পরিবেশগত উপাদানগুলিকে প্রভাবিত করবে তা বোঝা মৎস্য ও স্থানীয় সম্প্রদায়ের স্থিতিস্থাপকতা এবং অভিযোজন বাড়ানোর জন্য গুরুত্বপূর্ণ হবে।”

অধ্যয়নটি ভবিষ্যতে মৎস্য ব্যবস্থাপনার জন্য একটি রোডম্যাপ প্রদান করে। কিন্তু যখন বৈশ্বিক জলবায়ু মডেলগুলি – যেগুলি বছরের পর বছর ধরে জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলির তীব্রতা ভবিষ্যদ্বাণী করার ক্ষেত্রে ঐতিহাসিকভাবে বিনয়ী – 60 বছরেরও কম সময়ে মন্টানার ট্রাউট জলের 35 শতাংশ ক্ষতির পূর্বাভাস দেয়, তখন এটি জিজ্ঞাসা করা অযৌক্তিক নয় যা ঘটতে চলেছে তার সবচেয়ে খারাপটি প্রতিরোধ করার জন্য অর্থপূর্ণ কিছু করতে খুব দেরি।

অন্য কথায়, “আমরা কি এখানে সম্পূর্ণভাবে বিকৃত?”

টড ট্যানার, মন্টানার বাসিন্দা এবং অলাভজনক শিকার এবং অ্যাঙ্গলিং সংরক্ষণ গ্রুপ কনজারভেশন হকস-এর নির্বাহী পরিচালক, উল্লেখ করেছেন যে প্রতিবেদনের তথ্য খুব কমই আশ্চর্যজনক। তার গ্রুপ, যা ক্রীড়া সম্প্রদায় জুড়ে জলবায়ু সংকটের সাথে যোগাযোগ করার জন্য কাজ করে, সবসময় anglers, শিকারী এবং রাজ্য এবং ফেডারেল মৎস্য ও খেলা ব্যবস্থাপনাকে বিজ্ঞানের প্রতি মনোযোগ দেওয়ার জন্য আহ্বান জানিয়েছে।

“আমাদের দীর্ঘদিন ধরে জলবায়ু পরিবর্তন নিয়ে কিছু করার সুযোগ ছিল,” তিনি বলেছিলেন। “কিন্তু আমরা এটা করিনি। আমরা যদি সত্যিই আমাদের মৎস্য সংরক্ষণের দিকে মনোনিবেশ করতাম তবে আমরা এতক্ষণে এটির সমাধান করতাম।”

মন্টানা ট্রাউট মাছ ধরার জন্য ভয়ঙ্কর ভবিষ্যত

অধ্যয়নের একটি পরিসংখ্যান দেখায় যে (A) চরম খরার অধীনে নির্বাচিত মন্টানা নদী জুড়ে জেলেদের ব্যয়ের সম্ভাব্য পরিবর্তন এবং (B) A1B নির্গমন পরিস্থিতির অধীনে 2080 সালের মধ্যে ঠান্ডা জলের আবাসস্থল ক্ষতির প্রতিক্রিয়া হিসাবে জেলেদের দ্বারা বার্ষিক ব্যয়ের পরিবর্তন৷

ট্যানার অ্যাংলার এবং অর্থনীতিবিদদের একইভাবে সতর্ক করে দিয়েছিলেন যে গবেষণার অর্থনৈতিক অনুমানগুলি লবণের দানা দিয়ে নিতে। তারা যতটা ভয়ঙ্কর দেখাচ্ছে, তারা সম্ভবত সঠিক প্রমাণ করতে যাচ্ছে না, তিনি বলেছিলেন।

“রাজস্ব অনুমান সম্ভবত প্রমাণিত হবে না,” তিনি বলেন, অতীতের মডেলগুলি ভুল প্রমাণিত হয়েছে উল্লেখ করে – আমরা এখনই জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলির সাথে মোকাবিলা করছি যে অনেক বিজ্ঞানী ভবিষ্যদ্বাণী করেছিলেন কয়েক দশক দূরে। “বিজ্ঞানীরা তাদের গবেষণায় গভর্নরদের রাখছেন এবং এটি নিরাপদে খেলছেন। এই ডিগ্রী নির্দিষ্টতার সাথে তারা এই জিনিসগুলি বলছে তা গুরুত্বপূর্ণ, তবে এটি কি সঠিক? আমি এটাকে সন্দেহ করি. তারা বলছে যে আমরা 2080 সালের মধ্যে 35 শতাংশ ট্রাউটের আবাসস্থল হারাতে পারি – এর অর্থ সম্ভবত আমরা 2050 সালের মধ্যে আমাদের প্রধান নদীগুলির 50 বা 60 শতাংশে ট্রাউট মাছ ধরা হারাতে পারি। আমি ভুল প্রমাণিত হতে চাই, কিন্তু আমি মনে করি না এটা ঘটতে যাচ্ছে।”

ট্যানারও অধ্যয়নটিকে দৃষ্টিভঙ্গিতে রেখেছেন। এই সপ্তাহে খবর যে অ্যান্টার্কটিকার থোয়াইটস হিমবাহ “তার নখের দ্বারা” ঝুলছে তা কার্বন নিঃসরণ রোধ করতে এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলিকে ধীর করতে বিশ্বব্যাপী পদক্ষেপকে উত্সাহিত করতে হবে৷ যখন “ডুমসডে হিমবাহ” ফ্লোরিডা রাজ্যের আকার ভেঙে পড়ে (এবং এটি খুব সম্ভবত হবে), বিশ্বব্যাপী সমুদ্রের স্তর দুই ফুটের মতো বাড়তে পারে।

“যখন নিউ ইয়র্ক, বোস্টন এবং মিয়ামির মতো উপকূলীয় শহরগুলি জলের নীচে থাকে,” ট্যানার বলেছিলেন, “আমরা কি সত্যিই মন্টানায় ট্রাউট মাছ ধরার বিষয়টির যত্ন নেব?”

1983 থেকে 2017 সাল পর্যন্ত জলবায়ু পরিবর্তন কীভাবে মন্টানার ট্রাউট মৎস্য চাষকে প্রভাবিত করেছে তা নিয়ে গবেষণাটি এক নজরে দেখেছে। আশ্চর্যের বিষয় নয়, সেই সময়ের মধ্যে মন্টানায় মাছ ধরার চাপ দ্বিগুণ হয়ে গেছে – যা ব্যাখ্যা করে কেন রাজ্যের সামগ্রিক পর্যটন আয়ের জন্য অ্যাঙ্গলিং এত গুরুত্বপূর্ণ। এটি আরও উল্লেখ করেছে যে অ্যাঙ্গলাররা একটু ঘুরে আসতে ইচ্ছুক — খরা-সৃষ্ট তাপমাত্রা বৃদ্ধি বা সেই উষ্ণ জলের তাপমাত্রার কারণে “হুট আউল” বন্ধ হয়ে যাওয়া জল খুঁজে বের করার জন্য – সম্ভবত কেন মন্টানা এখনও মোটা বিট নগদ সংগ্রহ করে রাজ্য পরিদর্শন anglers থেকে.

কিন্তু, সমীক্ষা সতর্ক করে, এটি সম্ভবত স্থায়ী হবে না, অন্তত যতক্ষণ না জলবায়ু মডেলগুলি বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের জন্য আরও তাপ এবং আরও খরার পূর্বাভাস দেয়।

“ঠান্ডা-পানির আবাসস্থলের ক্ষতি (মন্টানা) জুড়ে ব্যাপক অর্থনৈতিক প্রভাব ফেলবে বলে অনুমান করা হয়েছে, 2040 এবং 2080 সালের মধ্যে যথাক্রমে 64 এবং 76 শতাংশ নদীর অংশে ব্যয় হ্রাস পাবে,” সমীক্ষায় বলা হয়েছে।

ট্যানার যেমন উল্লেখ করেছেন, এটি সত্যিই বিজ্ঞানীদের কথা শোনার এবং তারপরে তারা যে তথ্যগুলি ভাগ করে তা অনুবাদ করার বিষয়।

“এটা চুষা যাচ্ছে,” ট্যানার বলেন. “আমি অর্থনীতিতে কম এবং ট্রেন্ড লাইনে বেশি ফোকাস করব। আমরা অতীতে মনোযোগ দিইনি, এবং যদি এটি চলতে থাকে তবে এটি সম্ভবত তাদের পূর্বাভাসের চেয়ে খারাপ হতে চলেছে। আমি সেরাটা আশা করি… কিন্তু আমার খুব একটা বিশ্বাস নেই।”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *