আপনার মাছ ধরার দক্ষতার উপর কাজ করা আপনার মাছ ধরার ভাগ্যকে বাড়িয়ে তুলবে

এমন অনেক ঘটনা ঘটেছে যখন আমি এমন একজনের সাথে মাছ ধরছিলাম যে আমাকে উত্পাদিত করেছিল। তাদের মধ্যে কিছু লোকের মাছ ধরার দক্ষতা আমার চেয়ে ভাল ছিল, হয় সামগ্রিক অর্থে বা আমরা যে বিশেষ কৌশলটি ব্যবহার করছিলাম বা আমরা যে ধরণের মাছ ধরার কাজ করছিলাম সে বিষয়ে। আমি নিশ্চিত যে সেই সঙ্গীদের মধ্যে কেউ কেউ ভেবেছিল যে আমি একজন দরিদ্র অ্যাংলার।

অন্যদিকে, এমন অনেক সময় হয়েছে যখন এটি ছিল উল্টো, এবং আমি যাদের সাথে মাছ ধরছিলাম তাদের উত্পাদিত করেছি। কখনও কখনও আমার মাছ ধরার দক্ষতা আমার সঙ্গীদের তুলনায় ভাল ছিল, তবে বেশিরভাগ ক্ষেত্রেই আমরা যে বিশেষ জিনিসটি করছিলাম সে সম্পর্কে কিছু সূক্ষ্ম বিষয় ছিল যেটি আমার কাছে আরও ভাল হ্যান্ডেল ছিল।

এটা হতে পারে যে আমি আরও কাস্ট করতে পারতাম, এবং অ্যাকশনের কাছে আমার প্রলোভন পেতে পারতাম। অথবা যে আমি কাছাকাছি কাস্ট করতে পারি (ঢাকতে) এবং আরও প্রায়ই সঠিক জায়গায় আমার প্রলোভন পেতে পারি। অথবা আমার প্রলোভন আরও গভীর হয়ে উঠছিল (এখানে জিগস মনে করুন) এবং সঠিক অঞ্চলে বেশিক্ষণ রয়ে গেছে। অথবা আমার রিগ নীচের সাথে আরও ভাল যোগাযোগ বজায় রাখছিল এবং মাছগুলি কেবল নীচের অংশে উপস্থাপিত কিছুকে আঘাত করছিল। অথবা আমি যে গিয়ার ব্যবহার করছিলাম তার কারণে আমি একটি স্ট্রাইক আরও ভালভাবে সনাক্ত করতে সক্ষম হয়েছি।

সাধারণত কিছু সূক্ষ্ম পয়েন্ট থাকে যা কার্যকারিতার মধ্যে পার্থক্য করে। আসলে, আপনার চেয়ে বেশি দক্ষ ব্যক্তির সাথে মাছ ধরা একা মাছ ধরার চেয়ে ভাল, কারণ আপনি তাদের সাফল্য থেকে আরও শিখতে পারেন। একটি ক্ষেত্র যেখানে দক্ষতা বিশেষভাবে প্রাসঙ্গিক তা হল মাছ খোঁজা এবং কোথায় এবং কখন যেতে হবে তা জানা। আরেকটি হল ঢালাই এবং সঠিক প্রলোভন বসানো। বেশিরভাগ লোক স্পিনিং এবং বেটকাস্টিং গিয়ার ব্যবহার করে মোটামুটি দ্রুত গতিতে উঠতে পারে, কিন্তু ফ্লাইকাস্টিং-এ, একজন ব্যক্তির ফ্লাই ফিশিং দক্ষতা আয়ত্ত করতে আরও বেশি প্রচেষ্টা লাগে।

লাঠির সংক্ষিপ্ত প্রান্তে থাকা একটি হতাশাজনক এবং এমনকি নম্র অভিজ্ঞতা হতে পারে। এবং এটি প্রশ্ন তোলে “মাছ ধরা কি একটি দক্ষতা?” অথবা, “মাছ ধরার ভাগ্য?” আমি মনে করি এটি উভয়ই, মাছ ধরার দক্ষতার উপর বেশি জোর দেওয়া এবং ভাগ্যের উপর কম। অবশ্যই, কিছু লোক স্বাভাবিকভাবেই একটি নির্দিষ্ট প্রজাতির জন্য কোথায় যেতে হবে এবং কী করতে হবে তা নির্ধারণ করতে কঠোর। আমি যেমন ব্যতিক্রমীভাবে প্রখর অ্যাংলারদের সাথে ছিলাম, তবুও আমাদের বেশিরভাগকেই সেই ক্ষমতা দিয়ে আসতে আরও কঠোর পরিশ্রম করতে হবে।

তারপরে, এমন কিছু লোক রয়েছে যাদের উপর লেডি লাক অন্যদের চেয়ে প্রায়শই হাসেন। আমি জানি না কেন যাইহোক, আমি জানি যে আপনার নিজের ভাগ্য তৈরি করার প্রবাদটির সত্যতা রয়েছে। উদাহরণস্বরূপ, ধরা যাক আপনি একটি নির্দিষ্ট জায়গায় মাছ ধরছেন এবং ক্রিয়াটি অস্তিত্বহীন বা ধীরগতির। আপনি কি এটিতে থাকেন, বা আপনি সরে যান, তারপর দেখুন যে আপনি যে জায়গায় চলে গেছেন সেখানে মাছে ভরা? যে একটি স্মার্ট পদক্ষেপ বা একটি ভাগ্যবান এক ছিল? আমি বলি স্মার্ট। আপনি যদি আসল জায়গায় থাকেন তবে লোভের ধরন বা রঙ পরিবর্তন করেন এবং মাছটি গ্রহণযোগ্য হয়ে ওঠেন তবে কী করবেন? দক্ষতা নাকি ভাগ্য?

মাছ ধরার দক্ষতা এবং ভাগ্য উভয়ই অভিজ্ঞতা এবং সুযোগের সাথে যুক্ত। আপনি এটি যত বেশি করবেন, ততই ভালো পাবেন, এবং আপনি আগে যে পরিস্থিতির সম্মুখীন হয়েছেন তা চিনতে পারবেন এবং/অথবা কী ব্যবহার করতে হবে, কোথায় যেতে হবে এবং কীভাবে বিশেষ কিছু করতে হবে তা চিনতে পারবেন।

তাই যতটা সম্ভব শিখুন, যতবার পারেন মাছ ধরুন, এবং খারাপ আউটিংয়ের দ্বারা নিরুৎসাহিত হবেন না। জেনে রাখুন যে এমনকি খুব ভাল অ্যাঙ্গলারদেরও এমন দিন থাকে যখন তারা মাছ ধরে না বা খারাপ আউটিং করে। স্পষ্টতই এটি দুর্বল দক্ষতা বা দুর্ভাগ্যের ফলাফল নয়। এবং, যেহেতু অভিজ্ঞতা আত্মবিশ্বাসের জন্ম দেয়, তারা জানে যে পরবর্তী সফর আরও ভাল হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *